এনিমেল ওয়ার্ল্ড
Now Reading
আন্টার্কটিকায় প্রকাণ্ড হিমশৈলে মৃত দেড় লক্ষ পেঙ্গুইন

প্রকাণ্ড হিমশৈল প্রায় নির্বংশ করে দিয়েছে পেঙ্গুইনদের কলোনি। ইতোমধ্যেই মারা গিয়েছে দেড় লক্ষাধিক পেঙ্গুইন। হিমশৈল একই অবস্থানে থাকলে আগামী ২০ বছরের মধ্যেই পেঙ্গুইন নিশ্চিহ্ন হয়ে যাবে আন্টার্কটিকার কেপ ডেনিসন থেকে।

পূর্ব আন্টার্কটিকার কমনওয়েলথ উপসাগরের কেপ ডেনিসন যুগ যুগ ধরে পরিচিত পেঙ্গুইনদের কলোনি হিসেবে। সেখানেই হঠাত্‍‌ এসে উপস্থিত হয়েছে ১১২০ বর্গমাইলের বিশাল এক হিমশৈল, যেটি আয়তনে লুক্সেমবার্গের থেকেও বড়। মনে করা হচ্ছে, এই হিমশৈল গত ২০ বছর ধরে ভেসে ভেসে এই অঞ্চলে এসে আটকে গিয়েছে। এর ফলে জলাশয়ের ধারে জীবনধারণে অভ্যস্ত পেঙ্গুইনদের জল ও খাবারের খোঁজে ট্রেক করতে হচ্ছে প্রায় ৭০ মাইল পথ। এভাবে বেঁচে থাকাই দুরূহ হয়ে পড়েছে পেঙ্গুইনদের পক্ষে।

যে কলোনিতে ২০১১ সাল পর্যন্তও ছিল প্রায় ১ লক্ষ ৬০ হাজার পেঙ্গুইনের বাস, সেখানেই এখন এই প্রাণীর সংখ্যা দাঁড়িয়েছে প্রায় ১০,০০০-এ। অস্ট্রেলিয়ার নিউ সাউথওয়েলস বিশ্ববিদ্যালয়ের ক্লাইমেট চেঞ্জ রিসার্চ সেন্টার এই তথ্য জানিয়েছে। গত ১০০ বছর ধরে কেপ ডেনিসন পেঙ্গুইনের কলোনি হিসেবে পরিচিত হলেও, যে হারে সেখানে পেঙ্গুইনের সংখ্যা কমছে, তাতে এই প্রকাণ্ড হিমশৈলের বরফ না ভালে আগামী ২০ বছরে এই এলাকা থেকে পেঙ্গুইন নিশ্চিহ্ন হয়ে যাবে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা।

নিচের বাটনগুলোর সাহায্যে খবরটি শেয়ার করুন