সায়েন্স ওয়ার্ল্ড
Now Reading
গ্রাভিটেশনাল ওয়েভ শনাক্তের ঘোষণা বিজ্ঞানীদের
আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতাবাদ নির্ভুল

আধুনিক বিশ্বে বিজ্ঞানের উন্নয়নে যাঁদের অবদান সবচেয়ে বেশি তাঁদের অব্যতম আইনস্টাইন। তাঁর সাধারণ আপেক্ষিকতাবাদ তাঁকে এনেদিয়েছে অমরত্ব। কিন্তু তাঁর এই আপেক্ষিকতা বাদ কি পুরোপুরি সঠিক?

১৪০০ কোটি বছর আগে ব্রহ্মাণ্ডের জন্মের সময়ে যে বিস্ফোরণ হয়েছিল (বিগ ব্যাং), সেখান থেকে জন্মানো তরঙ্গকে ‘মহাকর্ষীয় তরঙ্গ’ বা প্রাইমর্ডিয়াল গ্র্যাভিটি ওয়েভও বলে। আজ সেই গ্রাভিটেশনাল ওয়েভ বা মহাকর্ষীয় তরঙ্গ খুঁজে পাওয়ার আনুষ্ঠানিক ঘোষণাই দিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। ঘোষণা আসলো আজ বৃহস্পতিবার রাতে। একশো বছর আগে সাধারণ আপেক্ষিকতার তত্ত্বে, এই তরঙ্গের ধারণা দেন আলবার্ট আইনস্টাইন। এরপর দশকের পর দশক কেটেছে এর অস্তিত্ব অনুসন্ধানে।

বিজ্ঞানীরা মহাকর্ষীয় তরঙ্গ’র খোঁজ করে আসছিল শত বছর ধরে। আর সেই গ্রাভিটেশনাল ওয়েভ বা মহাকর্ষীয় তরঙ্গ/ঢেউ নাকি ধরা পড়েছে স্পেসটাইম বা মহাশূন্যের স্থানকালের বুননে।

বিষয়টা আসলে কি? ধরা যাক, পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তি, যা চোখে ধরা পড়ে না। আইনস্টাইন বলে যান, এ ধরনের মহাকর্ষ শক্তি মহাশূন্যে বয়ে চলতে পারে তরঙ্গ বা ঢেউয়ের মতো। এই ঢেউ তৈরি হতে পারে মহাজগতের কোনো ভয়ঙ্কর কাণ্ডকারখানায়। যেমন সুবিশাল দুটি ব্ল্যাকহোল বা কৃষ্ণগহ্বরের সংঘর্ষে। যারা ঘুরে বেড়ায় আলোর খুব কাছাকাছি গতিতে।

তেমন কোনো ঘটনায় সৃষ্ট মহাকর্ষ ঢেউ, পরিস্কারভাবেই ধরতে পেরেছে, ওয়াশিংটন ও লুসিয়ানায় বসানো মার্কিন বিজ্ঞানীদের মহাজাগতিক ওয়েভ ডিটেকটর। গত সেপ্টেম্বর থেকে আমেরিকার ওয়াশিংটন স্টেটের হ্যানফোর্ড ও লুইজিয়ানার লিভিংস্টোনে একেবারে সর্বাধুনিক উপায়ে নজরদারি শুরু করে ‘লেসার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল ওয়েভ অবজারভেটরি’ (লাইগো)-র দু’টি অত্যাধুনিক সন্ধানী যন্ত্র বা ‘অ্যাডভান্সড্ লাইগো ডিটেক্টর’। যা দেখতে ইংরেজির ‘L’ বর্ণের মতো। আর যার দু’টি ‘হাত’ই চার কিলোমিটার করে লম্বা। এরপর মাস কয়েক আগেই গুঞ্জন শোনা গিয়েছিল, এই প্রথম সেই অত্যাধুনিক লাইগো ডিটেক্টরের ‘নজরে’ পড়েছে মহাকর্ষীয় তরঙ্গ। কিন্তু, তা এতোদিন আনুষ্ঠানিক ভাবে ঘোষণার অপেক্ষায় ছিল। আজ জ্যোতির্বিজ্ঞানীদের ঘোষণার মধ্য দিয়ে ওই তরঙ্গের হদিস পাওয়ার ব্যাপারে একশো ভাগ নিশ্চিত হওয়া গেল।

এমন আবিষ্কার নোবেল পুরস্কার জিতে নেবে অনায়াসে, নিশ্চিত করেই বলা হচ্ছে বিশ্ব গণমাধ্যমে।

নিচের বাটনগুলোর সাহায্যে খবরটি শেয়ার করুন