এন্ট্রাপ্রেনারশিপ
Now Reading
উদ্যোক্তাদের জন্যে ৩টি কঠিন সত্য

উদ্যোক্তাদের জন্যে ৩টি কঠিন সত্য

ব্যবসা শুরুর ক্ষেত্রটি কখনোই সহজ নয়। এখানে রয়েছে নানাভাবে পুঁজি হারানোর শঙ্কা। আর এ অবস্থায় যেন পড়তে না হয় সেজন্য কিছু সতর্কতাও বজায় রাখতে হয়। এ লেখায় থাকছে উদ্যোক্তাদের জন্য তিনটি কঠিন সত্য, যা জেনে রাখলে ব্যবসা ক্ষেত্রে সফলতা পাওয়া সহজ হয়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে বিজনেস ইনসাইডার।
ব্যবসায়ী উদ্যোক্তাদের যে কোনো ব্যবসায় নামার আগে সব বিষয় ভালোভাবে খবর নিয়ে তবেই নামা উচিত। অন্যথায় ব্যবসা অকালেই বন্ধ হয়ে যেতে পারে। বহু ব্যবসা প্রতিনিয়ত বন্ধ হয়ে যায়। এক্ষেত্রে ব্যবসায় নামার আগে যে তিনটি বিষয় ভালোভাবে জেনে রাখা উচিত সেগুলো হলো-
১. পতনের সম্ভাবনা রয়েছে
যে কোনো ব্যবসারই ঝুঁকি রয়েছে। আর ব্যবসা করতে নামলে এ ঝুঁকির বিষয়টি মাথায় রেখেই নামা উচিত। ব্যবসা থেকে লাভ হবেই, এমন কোনো কথা নেই। লাভ করার জন্য যথাযথ চেষ্টা করা যেতে পারে। কিন্তু পরিস্থিতি পাল্টাতে পারে যে কোনো সময়। আর এ পরিবর্তিত পরিস্থিতিতে ব্যবসাটি টিকবে কি না, তা আগেভাগে কোনোভাবেই জানা সম্ভব নয়। ব্যবসা শুরু করতে গিয়ে কোনো উদ্যোক্তাই আশা করেন না যে, তার ব্যবসাটি বন্ধ হয়ে যাবে। কিন্তু এটাই সত্য যে অসংখ্য ব্যবসা সফল হয় না।
২. কাজে আগ্রহ থাকতে হবে
ব্যবসায় ঝুঁকি আছে একথা যেমন সত্য তেমন কঠোর পরিশ্রমের মাধ্যমে সে ঝুঁকি দূর করা যায়, একথাও সত্য। কঠোর পরিশ্রম করতে না পারলে ব্যবসা থেকে লাভ করা কঠিন। আরাম-আয়েশ করে ব্যবসা সফল হওয়ার সম্ভাবনা খুবই কম। এক্ষেত্রে কিছু ব্যতিক্রম থাকলেও ব্যবসায়ীরা সাধারণত পরিশ্রম ছাড়া সফল হন না। সফল ব্যবসায়ীদের বিভিন্ন সাক্ষাৎকারে দেখা যায়, ব্যবসা সফলতা পাওয়ার জন্য তাদের কঠোর পরিশ্রমের কাহিনী। আপনি যদি কোনো ব্যবসা করতে চান তাহলে কঠোর পরিশ্রম করার জন্য প্রস্তুত হন। কঠোর পরিশ্রম ছাড়া ব্যবসা করার ইচ্ছা থাকলে সে ব্যবসার চিন্তা বাদ দিন।
৩. ক্রমাগত শেখার আগ্রহ
সব সময় নতুন বিষয় শেখা সফল ও আদর্শ ব্যবসায়ী হওয়ার জন্য অত্যন্ত প্রয়োজনীয়। শেখার আগ্রহ হারিয়ে ফেললে ব্যবসায় সফলতার সম্ভাবনাও কমে যাবে। এ কারণে অত্যন্ত সফল ব্যবসায়ীদের দেখা যায় তারা ক্রমাগত নানা উপায়ে শিক্ষা গ্রহণ করছেন। এটি যে শুধু বই পড়ে শেখা হয়, তা নয়। এজন্য পরিবেশ-পরিস্থিতি ও দেশ-বিদেশের জ্ঞান আহরণ করতে হয়। এছাড়া বিভিন্ন মানুষের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগের মাধ্যমেও নতুন নতুন বিষয় শেখা যায়।

নিচের বাটনগুলোর সাহায্যে খবরটি শেয়ার করুন