এনভায়রনমেন্ট
Now Reading
দক্ষিণ-পশ্চিমে সরেছে মাউন্ট এভারেস্ট!

দক্ষিণ-পশ্চিমে সরেছে মাউন্ট এভারেস্ট!

নেপালে তীব্র ভূকম্পের জেরে অবস্থান বদল করেছে বিশ্বের উচ্চতম শৃঙ্গ। আগের অবস্থান থেকে দক্ষিণ-পশ্চিমে ৩ সেন্টিমিটার সরে গিয়েছে মাউন্ট এভারেস্ট।

গত ২৫ এপ্রিল নেপালে ৭.৮ তীব্রতার বিধ্বংসী ভূমিকম্পের ফলে অবস্থান পরিবর্তন করেছে এভারেস্ট, জানিয়েছে চিনা সংবাদসংস্থা। বেজিংয়ের জরিপ, মানচিত্র ও ভৌগোলিক বিষয়ক দপ্তরের সাম্প্রতিক সমীক্ষা রিপোর্ট সূত্রে জানা গিয়েছে এই তথ্য। গত এক দশক যাবত মহাদেশীয় প্লেট সরার ফলে বছরে গড়ে চার সেন্টিমিটার উত্তর-পূর্ব দিকে সরছিল এভারেস্ট। এভাবে ১০ বছরে মোট ৪০ সেন্টিমিটার উত্তর-পূর্বে সরেছে এই শিখর। কিন্তু ভূকম্পের জেরে আচমকা সেই চলনের দিক পরিবর্তন হয়েছে বলে জানিয়েছেন ভূতাত্ত্বিকরা।

এর আগে ভূকম্পের জেরে এভারেস্টের এক ইঞ্চি উচ্চতা ঘাটতির কথা জানিয়েছিলেন ভূ-বিশেষজ্ঞরা। কম্পনের তীব্রতায় এভারেস্টে প্রবল তুষার ঝঞ্ঝায় প্রাণ হারিয়েছিলেন মোট ১৮ জন। সম্পূর্ণ ধ্বংস হয়েছিল এভারেস্ট বেস ক্যাম্প। দুর্ঘটনার দরুণ চলতি বছরে এই শৃঙ্গে সমস্ত অভিযান নিষিদ্ধ ঘোষণা করেছে চিন ও নেপাল।

প্রসঙ্গত, প্রথম কম্পনের পর গত ১২ মে আফ্টার শকের প্রভাবে ফের কেঁপে ওঠে নেপাল। তীব্রতার মাত্রা ছিল ৭.৩। দুই ভূমিকম্পে মৃতের সংখ্যা দাঁড়ায় ৮৭০০-তে। তবে ভূতাত্ত্বিকদের মতে, এভারেস্টের অবস্থান বদলের কারণ দ্বিতীয় নয়, প্রথম ভূমিকম্প।

নিচের বাটনগুলোর সাহায্যে খবরটি শেয়ার করুন