টেকওয়ার্ল্ড
Now Reading
ফেসবুকের প্রথম আন্তর্জাতিক কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণাগার

ফেসবুকের প্রথম আন্তর্জাতিক কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণাগার

শীর্ষ সামাজিক যোগাযোগ সাইট ফেসবুক এবার কম্পিউটার নির্মাতা প্রতিষ্ঠানগুলোর পদাঙ্ক অনুসরণ করে কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরিতে হাত দিয়েছে। এ লক্ষ্যে ফ্রান্সের প্যারিসে তাদের প্রথম আন্তর্জাতিক কৃত্রিম বুদ্ধিমত্তা গবেষণাগার তৈরির ঘোষণা দিল তারা। ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ কিছুক্ষণ আগে তাঁর ফ্যান পেইজে বিষয়টি নিশ্চিত করেছেন।

I’m excited for the opening of Facebook’s first international research center for artificial intelligence in Paris.
Posted by Mark Zuckerberg on Tuesday, June 2, 2015  

সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে ব্যবহারকারীর তথ্য কী কাজে লাগাতে পারে ফেসবুক? এ প্রশ্ন করেন অনেকেই। গবেষকেরা ধারণা করছেন, ডাটা সায়েন্স বা তথ্য-বিজ্ঞান নিয়ে গবেষণা শুরু করতে যাচ্ছে প্রতিষ্ঠানটি।  কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে ফেসবুকে বিনিময় করা সব তথ্য থেকে জ্ঞান লাভ করতে সক্ষম একটি কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরির লক্ষ্যে সেপ্টেম্বরে বিশেষ একটি কার্যনির্বাহী দল গঠন করা হয়। গ্রুপটির লক্ষ্য, প্রাত্যহিক বিনিময় করা তথ্য থেকে জ্ঞান আহরণ করে লোকজনের বিভিন্ন প্রশ্নের সঠিক উত্তর দেয়ার সক্ষমতা অর্জন। কৃত্রিম বুদ্ধিমত্তাকে ফেসবুক কাজে লাগাতে চায় সংগ্রহে থাকা বিপুল পরিমাণ তথ্য প্রক্রিয়াকরণে।

বর্তমানে ফেসবুকে যুক্ত আছেন বিশ্বের ১৪০ কোটিরও বেশি মানুষ। প্রতিদিন এ সাইটে কোটি কোটি গিগাবাইট তথ্য আদান-প্রদান হয়। তাদের সবারই অনেক গুরুত্বপূর্ণ তথ্য ফেসবুকেই সংরক্ষিত থাকে। কোম্পানিটি চাইছে, এসব তথ্য উদ্ধার করে বিজ্ঞাপনদাতাদের জন্য ভোক্তা সুনির্দিষ্ট করে দিতে।

১৪০ কোটি গ্রাহক থাকলেও ফেসবুক ব্যবহারের ব্যবহারকারীদের কোনো অর্থ গুনতে হয় না। তাই আয়ের জন্য ফেসবুক নির্ভর করে সাইটে দেয়া বিজ্ঞাপনের ওপরই। কৃত্রিম বুদ্ধিমত্তা তৈরির এ ধারায় বিপুল পরিমাণ তথ্য থেকে জ্ঞান আহরণে প্রশিক্ষণ দেয়া হয় কম্পিউটারকে।

কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে গবেষণার ক্ষেত্রে ফেসবুকের এ পদক্ষেপই প্রথম নয়, এর আগে গুগলও এ ধরনের প্রকল্প হাতে নিয়েছিল।

নিচের বাটনগুলোর সাহায্যে খবরটি শেয়ার করুন