Please log in or register to like posts.
খবর

চলতি বছর রসায়নে যৌথভাবে নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন তিন বিজ্ঞানী। রসায়নে নোবেল বিজয়ী এই তিনজন হলেন- যুক্তরাষ্ট্রের ফ্রান্সেস এইচ আর্নল্ড ও জর্জ পি স্মিথ এবং ব্রিটেনের স্যার গ্রেগরি পি উইনটার। রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস আজ বুধবার সুইডেনের স্টকহোমের কারোলিনস্কা অ্যাকাডেমিতে স্থানীয় সময় বেলা ১১টা ৪৫ মিনিটে বিজয়ীদের নাম ঘোষণা করে।

বিবর্তনবাদের ধারণা গবেষণাগারে প্রয়োগের মাধ্যমে প্রোটিন উন্নয়নে কাজ করার স্বীকৃতি হিসেবে তাঁরা এ পুরস্কারে মনোনীত হন। রসায়নে নোবেল বিজয়ী তিন বিজ্ঞানীদের মধ্যে এইচ আর্নল্ড এনজাইমের বিবর্তনের পরিচালনার জন্য নোবেলের ৫০ শতাংশ পেয়েছেন। আর বাকি ৫০ শতাংশের মধ্যে অর্ধেক করে পেয়েছেন জর্জ পি. স্মিথ ও গ্রেগরি পি. উইন্টার। ২৫ শতাংশ করে দুইজন পেয়েছেন পেপটাইড এবং অ্যান্টিবডির ফেজ প্রদর্শন করার জন্য। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

প্রাণিদেহের রসায়নে একেবারে আণবিক পর্যায়ে আসলে কী ঘটে, সেই ছবি ধারণ করতে ক্রায়ো-ইলেকট্রন মাইক্রোস্কোপির উন্নয়ন ঘটিয়ে গত বছর রসায়নের নোবেল পান সুইজারল্যান্ডের জাক দুবোশে, জার্মান বংশোদ্ভূত আমেরিকান ইওয়াখিম ফ্রাঙ্ক এবং স্কটিশ রিচার্ড হেন্ডারসন।

গত সোমবার চিকিৎসায় নোবেল ঘোষণার মধ্যে দিয়ে এবারের নোবেল মৌসুমের শুরু হয়। মঙ্গলবার ঘোষণা করা হয় পদার্থবিদ্যায় এবারের বিজায়ীদের নাম।

সম্পাদক নির্বাচিত

Leave a Reply