in

পদার্থবিদ্যায় নোবেল জয় তিন লেজার বিজ্ঞানীর

নোবেল পুরস্কার ২০১৮

এ বছর পদার্থবিদ্যায় নোবেল পেয়েছেন তিনজন বিজ্ঞানী – যুক্তরাষ্ট্রের আর্থার আশকিন, ফ্রান্সের জেরার্ড মাওরো ও কানাডার ডোনা স্ট্রিকল্যান্ড। মঙ্গলবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ ঘোষণা দিয়েছে। অস্ত্রোপচারের জন্য ব্যবহৃত লেজার নিয়ে গবেষণায় যুগান্তকারী উদ্ভাবনের জন্য পদার্থবিদ্যায় ২০১৮-এর নোবেল পেয়েছেন এই তিন বিজ্ঞানী।

বিজ্ঞানী আর্থার অ্যাশকিন অপটিকাল টুইজারস আবিস্কার করেন, যেটা আলোকে ক্ষুদ্রাতিক্ষুদ্র কণাকেও নিপূণভাবে ব্যাবহার করার সুযোগ দেয়। অন্য দুই বিজ্ঞানী জেরার্ড মোরো ও ডনা স্ট্রিকল্যান্ড কাজ করেছেন খুবই ছোট ও তীব্র লেজার পালসের উন্নয়ন নিয়ে।

যুক্তরাষ্ট্রের আর্থার আশকিন, ফ্রান্সের জেরার্ড মাওরো ও কানাডার ডোনা স্ট্রিকল্যান্ড। মঙ্গলবার রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্সেস এ ঘোষণা দিয়েছে।

১৯৬৩ সালে মারিয়া গোপার্ট নোবেল পাওয়ার ৫৫ বছর পর পদার্থবিদ্যায় নোবেল পাওয়া মহিলা হলেন ডোনা স্ট্রিকল্যান্ড। তিনি ফিজিক্সে নোবেল পাওয়া তৃতীয় মহিলা। কানাডার অন্টারিওর ওয়াটারলু বিশ্ববিদ্যালয়ে তিনি অধ্যাপনা করেন। এর আগে ১৯০৩ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পান মেরি কুরি।

৫৫ বছর পর পদার্থবিদ্যায় নোবেল পাওয়া নারী ডোনা স্ট্রিকল্যান্ড

সুইডেনের রাজধানী স্টকহোমে আগামী ১০ ডিসেম্বর আনুষ্ঠানিকভাবে এই তিন বিজ্ঞানীর হাতে তুলে দেওয়া হবে পুরস্কার। যুক্তরাষ্ট্রের আর্থার, ফ্রান্সের রেজার্ড এবং কানাডার ডোনাকে ভাগাভাগি করে দেওয়া হবে নোবেল পুরস্কারের অর্থ। এক্ষেত্রে ৯০ লাখ সুইডিশ ক্রোনারের মধ্যে আর্থার অর্ধেক এবং বাকি অর্ধেক অন্য দুই বিজ্ঞানীর মধ্যে ভাগ করে দেওয়া হবে। অপটিক্যাল টুইজারের জন্য অর্ধেক পুরস্কার পেয়েছেন অ্যাসকিন। বাকি অর্ধেক পেয়েছেন বাকি দুইজন।

গত বছর ২০১৭ সালে মহাকর্ষীয় তরঙ্গ (গ্র্যাভিটেশনাল ওয়েভ) সনাক্ত করে পদার্থবিজ্ঞানে নোবেল পান লিগোর (লেজার ইন্টারফেরোমিটার গ্রাভিটেশনাল-ওয়েভ অবজারভেটরি) তিন বিজ্ঞানী রাইনার উইস, কিপ এস থর্ন, ব্যারি সি ব্যারিশ।

বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। উল্লেখ্য, বিতর্কের মধ্যে রয়্যাল সুইডিশ একাডেমি এবারের সাহিত্যের নোবেল পুরস্কার স্থগিত করেছে। এর আগে ক্যান্সার গবেষণায় বিশেষ অবদানের জন্য এ বছর চিকিৎসায় নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন গবেষক জেমস পি অ্যালিসন এবং জাপানের তাসুকু হোনজো। গতকাল ১ অক্টোবর এই দুইজনের নাম ঘোষণা করা হয়।

Leave a Reply