in

ক্যানসার নিয়ে গবেষণায় নোবেল পেলেন মার্কিন ও জাপানি গবেষক

নোবেল পুরস্কার ২০১৮

সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউটে চিকিৎসা বিজ্ঞানে এবছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হয়। ছবি: এএফপি

ক্যানসার নিয়ে গবেষণা করে চিকিৎসা শাস্ত্রে এবারের নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন গবেষক জেমস পি অ্যালিসন ও জাপানি গবেষক তাসুকু হোনজো। আজ সোমবার সুইডেনের কারোলিনস্কা ইনস্টিটিউট চলতি বছরের চিকিৎসা বিজ্ঞানে নোবেল পুরস্কার ঘোষণা করে।

এই দুই গবেষক ক্যানসারের চিকিৎসায় নেতিবাচক পার্শ্বপ্রতিক্রিয়াবিহীন থেরাপি আবিষ্কার করেছেন। কেবল ২০১৮ সালেই ক্যান্সার আক্রান্ত হয়ে ৯৬ লাখ মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশেষজ্ঞরা বলছেন, ক্যানসার প্রতিরোধে মানুষের নিজের শরীরেই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে ক্যানসার কোষগুলোকে প্রতিহত করার নতুন এই পদ্ধতিতে কমবে এই রোগে মৃত্যুর হার।

নোবেল ফাউন্ডেশনের টুইটে বলা হয়, শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমানোর প্রবণতাকে প্রতিহত করে ক্যানসার চিকিৎসায় নতুন পদ্ধতি আবিস্কারের জন্য যৌথভাবে এই দুই গবেষককে পুরস্কৃত করা হলো। ক্যানসারের কোষগুলিকে মানুষের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা দিয়েই আক্রমণ ঘটিয়ে প্রতিহত করার পদ্ধতি আবিস্কার করেছেন এই দুইজন। আগামী ১০ ডিসেম্বর সুইডেনের রাজধানী স্টকহোমে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেয়া হবে।

চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার পেয়েছেন জেমস পি. অ্যালিসন ও তাসুকু হোনজো।

জেমস পি অ্যালিসন যুক্তরাষ্ট্রের টেক্সাস ইউনিভার্সিটির এমডি অ্যন্ডারসন ক্যানসার সেন্টারের অধ্যাপক। অ্যালিসন ১৯৪৮ সালে টেক্সাস অঙ্গরাজ্যের অ্যালিসে জন্মগ্রহণ করেন। অন্যদিকে তাসুকু জাপানের কিয়োটো ইউনিভার্সিটির অধ্যাপক। তিনি ১৯৪২ সালে জাপানের কিয়োটোতে জন্মগ্রহণ করেন। ১৯৮৪ সাল থেকে কিয়োটো ইউনিভার্সিটিতে অধ্যাপনা করছেন।

১৯০১ সাল থেকে শুরু হয়ে চলতি বছর পর্যন্ত চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেলেন ১১০ জন বিজ্ঞানী। এ পর্যন্ত ১২ জন নারী চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছেন। বিজ্ঞানের এই শাখায় সবচেয়ে কম বয়সী হিসেবে নোবেল পুরস্কার জেতেন ফ্রেডারিক জি ব্যানটিং। ইনসুলিন আবিষ্কার করার স্বীকৃতি হিসেবে মাত্র ৩২ বছর বয়সে ১৯২৩ সালে তিনি এই গৌরব অর্জন করেন। আর সবেচেয়ে বেশি বয়সে ১৯৬৬ সালে এই পুরস্কার জেতেন পিটন রোয়ুস। টিউমার সৃষ্টির জন্য দায়ী ভাইরাস শনাক্ত করে তিনি ৮৭ বছর বয়সে চিকিৎসায় নোবেল পান।

চিকিৎসায় নোবেল দেওয়ার মাধ্যমে এ বছরের নোবেল পুরস্কার ঘোষণা শুরু হলো। মঙ্গলবার পদার্থ, বুধবার রসায়ন, শুক্রবার শান্তি এবং আগামী ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

Leave a Reply