টেকওয়ার্ল্ড
Now Reading
মোবাইলে ইনস্ট্যান্ট সার্চ ফিচার বন্ধ করবে গুগল

মোবাইলে ইনস্ট্যান্ট সার্চ ফিচার বন্ধ করবে গুগল

সার্চ বারে কয়েকটা অক্ষর লেখার পরেই, মাথার ভিতর ঘুরপাক খাওয়া শব্দগুলোকে পাশাপাশি বসিয়েও দেয়। অযাচিত ভাবেই প্রতি দিন সাহায্য করছে গুগল। তবে, এ বার থেকে আর এই সাহায্য করবে না গুগল।

২০১০ সালে ইনস্ট্যান্ট সার্চের ফিচার নিয়ে আসে গুগল। সে সময় সার্চ টিমের ভাইস প্রেসিডেন্ট মারিসা মায়ের বলেছিলেন, ‘‘এই গ্রহের সব মানুষ যদি গুগল সার্চ ব্যবহার করেন, তা হলে দিনে ৩০ কোটি ৫০ লক্ষ সেকেন্ড সাশ্রয় হবে। অয়ার্ড ওয়েবসাইট সে সময় একটি পরিসংখ্যান দিয়ে জানিয়েছিল, গুগলের এই ফিচার এলে সেকেন্ডে ১১ ঘণ্টা সময় সাশ্রয় হবে। পরে ইনস্ট্যান্ট সার্চ খুব তাড়াতাড়ি জনপ্রিয় হয়ে ওঠে। গুগলের এই সাজেশনে অনেকটাই নির্ভরশীল হয়ে পড়ে নেটিজেনরা।

তাহলে হঠাৎই এই ফিচার তুলে নিচ্ছে কেন গুগল?

গুগলের তরফে জানান হয়েছে, এই মুহূর্তে ইন্টারনেট ব্যবহারকারীর ৫০ শতাংশের বেশি মোবাইলের মাধ্যমে গুগল সার্চ করে থাকেন। সে ক্ষেত্রে দেখা গিয়েছে, ইন্সট্যান্ট সার্চ বেশির ভাগ ক্ষেত্রেই ব্যবহার করা হচ্ছে না। সে কথা মাথায় রেখে গুগল সিদ্ধান্ত নিয়েছে, এই ফিচার তুলে নেওয়া হবে। এর বদলে জোর দেওয়া আরও বেশি সার্চ ইঞ্জিনকে দ্রুত এবং সরল করে তুলতে। যদিও ডেস্কটপের ক্ষেত্রে এই ফিচার থাকবে বলে জানা গিয়েছে।

নিচের বাটনগুলোর সাহায্যে খবরটি শেয়ার করুন