সায়েন্স ওয়ার্ল্ড
Now Reading
মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব অসম্ভব!

মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব অসম্ভব!

অবশেষে হয়তো এবার মঙ্গল গ্রহে প্রাণের অস্তিত্ব নিয়ে সব নিয়ে সব জল্পনা-কল্পনার অবসান ঘটতে চলেছে। নতুন এক গবেষণায় দেখা গেছে, মঙ্গল গ্রহের ভূ-পৃষ্ঠে এমন এক ‘বিষাক্ত মিশ্রণ’ রয়েছে যার যেকোনো ধরনের প্রাণকে ধ্বংস করতে সক্ষম। যার ফলে লাল গ্রহে প্রাণের অস্তিত্ব মেলার সম্ভাবনা ফিকে হয়ে গেছে। আর তা ছাড়া গ্রহটিতে ওজন স্তর না থাকার মানে হলো, এতে উচ্চমাত্রায় সূর্যের অতিবেগুনি রশ্মি আঘাত হানে। যা প্রাণের অস্তিত্বকে আরও অসম্ভব করে তোলে।

ব্রিটেনের এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পরীক্ষা করে প্রমাণ পেয়েছেন, মঙ্গল গ্রহের ভূ-পৃষ্ঠে থাকা বিষাক্ত মিশ্রণের ওপর সূর্যের অতিবেগুনি রশ্মি পড়ার পর তা ব্যাকটেরিয়া নাশকে পরিণত হয়। আর ওই ব্যাকটেরিয়া নাশক বিষাক্ত মিশ্রণ মঙ্গল গ্রহের ভূ-পৃষ্ঠের উপরিতলকে প্রাণ ধারণে পুরোপুরি অক্ষম করে তুলেছে। এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের পোস্ট গ্রাজুয়েট মহাকাশ জীববিজ্ঞানী জেনিফার ওয়াডসওয়ার্থ ও মহাকাশ জীববিজ্ঞানী চার্লস ককেল নতুন এই গবেষণাটি করেন।

সায়েন্টিফিক রিপোর্টস জার্নালে তারা লিখেছেন, আমাদের গবেষণা ও পরীক্ষা-নিরীক্ষায় প্রমাণিত হয়েছে বর্তমানে মঙ্গল গ্রহের ভূ-পৃষ্ঠ কোনো প্রাণের অস্তিত্ব থাকা সম্ভব নয়। কারণ এর উপরিতলে রয়েছে এক বিষাক্ত মিশ্রণের উপস্থিতি। যা যেকোনো ধরনের প্রাণকোষ ধ্বংস করতে সক্ষম। এই বিষাক্ত মিশ্রণটি তৈরি হয়েছে আয়রন অক্সাইড, পারকোলারেটস এবং ইউভি ইরিডেশন- এই তিনটি অক্সিডেন্টের সমন্বয়ে। যা যেকোনো ধরনের প্রাণকোষ ধ্বংস করতে সক্ষম।

এই বিষাক্ত মিশ্রণটি তৈরি হয়েছে আয়রন অক্সাইড, পারকোলারেটস এবং ইউভি ইরিডেশন- এই তিনটি অক্সিডেন্টের সমন্বয়ে। এর সঙ্গে সুর্যের অতিবেগুনি রশ্মির মিলন ঘটলে তা এমন এক রাসায়নিক উপদানে পরিণত হয় যা যেকোনো ধরনের প্রাণকোষের অস্তিত্ব বিনাশে সক্ষম।
[সূত্র : দ্য ইনডিপেনডেন্ট]

নিচের বাটনগুলোর সাহায্যে খবরটি শেয়ার করুন