এনভায়রনমেন্ট
Now Reading
বদলে যাচ্ছে এ পৃথিবীর মানচিত্র!

বদলে যাচ্ছে এ পৃথিবীর মানচিত্র!

অ্যান্টার্কটিকায় রয়েছে বিশাল বিশাল সব আইসবার্গ। যেনতেন বড় নয়, দেখলে আপনার পিলে চমকে যাবে। বরফের এক একটা দানব পাহাড় যেন! এদের মধ্যে বিশ্বের সর্ববৃহৎ আইসবার্গগুলো অ্যান্টার্কটিকা থেকে সরে যাচ্ছে। এতে করে রীতিমতো বদলে যাচ্ছে বর্তমান বিশ্বের মানচিত্র। এর ফলে বিশেষ করে দক্ষিণ আমেরিকার মূল সমুদ্রপথের চিত্রটাও বদলে যাবে।

‘লারসেন সি’ নামের বরফের কাঠামো থেকে আইসবার্গ আলাদা হয়ে যায় এ মাসের ১০ থেকে ১২ তারিখের মধ্যে। বরফের পাহাড়টির ওজন হবে ১ ট্রিলিয়ন টন। আয়তনে ৫৮০০ কিউবিক কিলোমিটার। এত বিশাল যে সাধারণভাবে মাথায় ঢুকবে না হিসাবটা।

বিগত কয়েক দশকে এই মহাদেশের তাপমাত্রার এলোমেলো পরিবর্তন ঘটে চলেছে। ইউরোপিয়ান স্যাটেলাইট আইস শেল্ফের মধ্যে বিশাল ফাটল পর্যবেক্ষণ করে। এই পরিবর্তনের মধ্যে যেসব জাহাজ চলাচল করে তারা মারাত্মক ঝুঁকির মধ্যে পড়তে পারে।

ইউরোপিয়ান স্যাটেলাইট আইস শেল্ফের মধ্যে বিশাল ফাটল পর্যবেক্ষণ করে। এই পরিবর্তনের মধ্যে যেসব জাহাজ চলাচল করে তারা মারাত্মক ঝুঁকির মধ্যে পড়তে পারে। দক্ষিণ আমেরিকায় যেসব ক্রুজ শিপ আসে তাদের চলার পথে নেতিবাচক প্রভাব ফেলবে আইসবার্গের এই স্থানচ্যুতি। সেই সঙ্গে বদলে দিচ্ছে এ গ্রহের মানচিত্র। [সূত্র : দুবাই পোস্ট ]

নিচের বাটনগুলোর সাহায্যে খবরটি শেয়ার করুন